Wednesday, April 29, 2015

পাহাড়ে বিপন্ন জনপদ~


পাহাড়ে বিপন্ন জনপদ [সাংবাদিকের জবানবন্দীতে পার্বত্য চট্টগ্রামের অকথিত অধ্যায়]:: বিপ্লব রহমান
ঘরে বসেই নামমাত্র মূল্যে বইটি এখন পাওয়া যাচ্ছে porua.com.bd তে।
পাঠক, লেখকের হাত ধরে চলুন, পর্যটনের দৃষ্টিসুখের মোহের বাইরে অজানা এক পাহাড়কে জেনে নেই...

‘পাহাড়ের বিপন্ন জনপদ’ গ্রন্থটি বিপ্লব রহমান লিখেছেন প্রায় দুই দশক ধরে পার্বত্য চট্টগ্রাম বিষয়ে প্রতিবেদন করার অভিজ্ঞতা নিয়ে।

Monday, April 27, 2015

অনলাইন প্রচারণায় নতুন মাত্রা



সময় আর মাত্র এক দিন। আগামীকাল ভোট। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের মেয়র পদপ্রার্থীদের ঘুম নেই। গরমে ঘেমে-নেয়ে চালিয়েছেন শেষবেলার প্রচারণা। গতকাল ছিল নির্বাচনী প্রচারণার শেষ দিন। ওয়ার্ডে ওয়ার্ডে, পাড়ায়-মহল্লায় তাঁরা ছুটেছেন ভোটারের দুয়ারে দুয়ারে। লিফলেট বিলি হয়েছে, ব্যাপক গণসংযোগ হয়েছে; পোস্টারিং-মাইকিংও চলেছে।

Friday, April 24, 2015

উদ্ভাবন: আগাছায় ফসলের বিষ দূর


ভূগর্ভস্থ পানিতে চাষবাস করায় খাদ্যদ্রব্যের মাধ্যমে প্রতিনিয়ত আমাদের দেহে প্রবেশ করছে মারাত্মক বিষ আর্সেনিক। আর ঘাতক ব্যাধি ক্যান্সারসহ নানা রোগবালাইয়ের কারণ এই আর্সেনিকের দূষণ। সরকারি হিসাবে দেশের ৫৯টি জেলারই ভূগর্ভস্থ পানিতে রয়েছে অতিমাত্রায় আর্সেনিক। শুধু শেরপুর, কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান এখন পর্যন্ত এই বিষমুক্ত রয়েছে। এমনই যখন ভয়াল কৃষিচিত্র, তখন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় শোনাচ্ছে আশার কথা। প্রতিষ্ঠানটির উদ্যানতত্ত্ব বিভাগের নিরলস গবেষণায় দেখা গেছে, এক ধরনের ফার্ন জাতীয় আগাছা ফসলকে সহজেই আর্সেনিকমুক্ত করতে সক্ষম।

Tuesday, April 21, 2015

মুখোমুখি: সমস্যামুক্ত ঢাকার স্বপ্ন তিন মেয়র প্রার্থীর


ঢাকা উত্তর ও দক্ষিণে মেয়র পদপ্রার্থী তিন তরুণ বাম নেতা কাফি রতন, বজলুর রশিদ ফিরোজ ও জোনায়েদ সাকি। শ্রেণি দৃষ্টিকোণ থেকে দেখছেন তাঁরা ঢাকা মহানগরীর নিত্য নাগরিক সমস্যাকে। নগর পরিষেবা নিশ্চিত করতে তাঁদের রয়েছে ভিন্ন মত, ভিন্ন চিন্তা। এসব বিষয় নিয়ে এই তিন প্রার্থীর সঙ্গে বিপ্লব রহমানের আলাপচারিতা

Thursday, April 9, 2015

ফুল: 'নন্দিনী' আসছে


এতোটা বয়স পেরিয়ে এলাম, তবু কি জানলাম, চড়ুইয়ের ঠোঁটে কেন এতো তৃষ্ণা? কীট বুকে নিয়ে গোলাপ, কতোটা গোলাপ?' বেদনাহত কবি আবুল হাসানের কাছে এমনিভাবে ধরা দিয়েছিল সুরভিত গোলাপ। তবে এখন বাহারি গোলাপ, রজনীগন্ধা বা গাঁদা ফুলের একচেটিয়া আদর কাড়ার দিন বুঝি শেষ হতে চলেছে। পাশাপাশি নানা জাতের বিদেশি ফুল দখল করে নিচ্ছে ফুলদানি, গৃহকোণ ও উৎসব প্রাঙ্গণ। এমনই একটি নতুন ধরনের বিদেশি ফুলের জাত 'নন্দিনী'। শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগ উদ্ভাবিত এই ফুল শিগগিরই বাজারে মিলবে আপন মহিমায়। আর রবীন্দ্রনাথের 'রক্তকরবী' নাটকের নায়িকার নামে নামকরণ করা নান্দনিক ফুলটি বাজারে থাকবে বছরজুড়ে। শিগগিরই বাণিজ্যিকভাবে ফুলটি চাষের উদ্যোগ নেওয়া হচ্ছে।

Tuesday, April 7, 2015

জুম্মল্যান্ড রেডিও:: ক্ষুদ্র জাতির বেতার


পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি (জুম্ম) জনগোষ্ঠীর গান, কবিতা, কথামালা, সুখ-দুঃখ নিয়ে এই প্রথমবারের মতো চালু হয়েছে বেসরকারি বেতার 'জুম্মল্যান্ড রেডিও'। এটি পাহাড়ের ১৩টি ক্ষুদ্র ভাষাভাষী জনগোষ্ঠী তো বটেই, সারা বাংলাদেশের ৭৫টি ক্ষুদ্র জাতিরই প্রথম বেসরকারি বেতার। অনলাইন বেতারটির ওয়েব ঠিকানা : জুম্মল্যান্ডরেডিওডটকাস্টারডটএফএম (jumlandradio.caster.fm)।

খোঁজ নিয়ে জানা গেছে, পরীক্ষামূলকভাবে সম্প্রতি চালু হওয়া এই বেতারে আপাতত চাকমা ভাষার গান প্রচারিত হচ্ছে। পরে বিভিন্ন ভাষার গান প্রচারের পাশাপাশি অনুষ্ঠানে বৈচিত্র্য আনার পরিকল্পনা রয়েছে। এই অনলাইন বেতারের উদ্যোক্তা রাঙামাটির একদল তরুণ। তবে তারা গণমাধ্যমে নিজেদের পরিচয় প্রকাশ করতে আগ্রহী নয়।

Thursday, April 2, 2015

ঐতিহ্য: বংশীতীরে নৌকার জাদুঘর


সাত সমুদ্দুর তেরো নদী' পাড়ি দিয়ে দেশ-বিদেশের বণিকরা যুগে যুগে জাহাজ ভিড়িয়েছেন সোনার বাংলার ঘাটে ঘাটে। পাল তোলা অসংখ্য নৌকায় সারা পৃথিবীর সঙ্গে স্থাপিত হয়েছিল সে সময়কার বাণিজ্যিক সম্পর্ক। বাংলার পাট, হিরে-জহরত আর ঐতিহ্যবাহী মসলিন ও জামদানি নৌপথেই জয় করেছিল বিশ্ববাজার। গহনা, বজরা, ছিপ, পানসি, কোষা, ডিঙি, সাম্পান- কত সব বাহারি নামের বিচিত্র ধরনের নৌকাই না তখন ভেসে বেড়াত নদীর বুকে। রূপকথার মতোই বিস্ময়কর প্রাচীন বাংলার এই গৌরবগাথা। সে সব অবশ্য আজ কেবলই ধূলি ধূসরিত অতীত।