Friday, September 28, 2007

সেটেলার! সেটেলার! সেটেলার!...


আমার দেশচ্চান হীরে-মানিক/ সোনা রূপোয় ভরা/ আমার দেশচ্চান মুড়ো-মুড়ি/ গাঙে-ছড়ায় ভরা...চাকমা গান
উন্নিশশ' ছিয়ানব্বই সালের জুনের পরে কোনো একটি সময়। পাহাড়ি নেত্রি কল্পনা চাকমা মাত্র অপহরণ হয়েছেন। পার্বত্য চট্টগ্রাম তখন দারুন অশান্ত - বিক্ষুব্ধ; সেনা বাহিনীর সঙ্গে সাবেক গেরিলা গ্রুপ শান্তি বাহিনীর রক্তক্ষয়ী বন্দুক যুদ্ধ লেগেই আছে।

পাহাড়ি বিদ্রোহী গ্রুপ শান্তি বাহিনী দমনের নামে নিরাপত্তা বাহিনী লংগদু, লোগাং, নানিয়ারচর, বরকল, দীঘিনালা, পানছড়িসহ নানান এলাকায় একের পর এক গণহত্যা করেই চলেছে।

আর এই সব গণহত্যায় সরাসরি অংশ নিচ্ছে সমতল থেকে সেনা সহায়তায় পাহাড়ে পুনর্বাসিত (?) বাঙালিরা; পাহাড়ের চলতি ভাষায় এদের বলা হয় -- সেটেলার।

Monday, September 17, 2007

অবাক জলপান


ভোর পাঁচটার দিকে লুঙ লেই পাড়া জেগে উঠতে শুরু করেছে মাত্র। তখনো আলো ফোটেনি। মাত্র গোটা বিশেক ঘর নিয়ে এই বম আদিবাসী জনগোষ্ঠীর গ্রাম বা পাড়াটি গড়ে উঠেছে সেই ব্রিটিশ আমলে। উচুঁ পাহাড়ের ওপর স্বপ্নের চেয়েও সুন্দর ছোট্ট গ্রাম। বান্দরবান-মায়ানমারের সীমান্তে গহিন জঙ্গল ঘেরা এক অন্য জনপদ।

Tuesday, September 11, 2007

আদিবাসী সম্পর্কে ভুলে ভরা বাংলাপিডিয়া


এক. ক্ষুদ্র জাতিগোষ্ঠীকে চিহ্নিত করা হয়েছে 'উপজাতি' হিসাবে। তাদের খাদ্যাভাস, জীবন প্রণালী, ভাষা, কৃষ্টি ও ঐতিহ্য --সব কিছু ব্যাখ্যা করা হয়েছে সংখ্যাগরিষ্ঠের দৃষ্টিভঙ্গী থেকে।

এই প্রতিবেদকের অনুসন্ধানে আদিবাসী সম্পর্কে অসংখ্য বিকৃতি এবং ভুল তথ্যের সমাবেশ ধরা পড়েছে বাংলাদেশ জাতীয় জ্ঞানকোষ বাংলাপিডিয়ার বাংলা ও ইংরেজি সংস্করণে। আদিবাসী নেতারা বলছেন, এই জ্ঞানকোষ পড়লে যে কেউ আদিবাসী সম্পর্কে বিকৃত ও ভুল ধারণা পাবে।

Wednesday, September 5, 2007

বম আদিবাসীর ইতিহাস লেখা হচ্ছে


দেশের একটি ছোট্ট নৃ গোষ্ঠি 'বম' এই প্রথম নিজস্ব জাতির ইতিহাস লেখার উদ্যোগ নিয়েছে। চাকমা, মারমা, রাখাইন, ত্রিপুরা, মনিপুরি, সাওতাঁল, গারো ও খাসিয়া জনগোষ্ঠির ইতিহাস প্রকাশের পর এ দেশে বসবাসকারী ৪৫ টি ভাষাগত সংখ্যালঘু আদিবাসীদের এটি নবম জাতিগত ইতিহাস প্রকাশের উদ্যোগ।

'বম স্যোশাল কাউন্সিলের' সাবেক সভাপতি জুমলিয়ান আমলাই বম জাতিগোষ্ঠির ইতিহাস লেখার কাজ শুরু করেছেন।

Monday, September 3, 2007

গেরিলা নেতা সন্তু লারমার হাইড আউটে




অস্ত্র কোনো নির্ধারক শক্তি নয়; নির্ধারক শক্তি হচ্ছে মানুষ। সংগঠিত জনগণ অ্যাটম বোমার চেয়েও শক্তিশালী। - মাওসেতুং।
এক. ১৯৯৪ সালের ৫ মে। পার্বত্য চট্টগ্রাম তখন দারুন বিক্ষুব্ধ। সেনা বাহিনীর সঙ্গে পাহাড়ি বিদ্রোহী গ্রুপ শান্তিবাহিনীর রক্তক্ষয়ী বন্দুকযুদ্ধ লেগেই আছে। তো চারদিন খাগড়াছড়ির পাহাড়ি গ্রাম প্যারাছাড়ায় আত্নগোপন করার পর ‌'ক্লিয়ারেন্স' পাওয়া যায়। ভোর বেলা লক্কর -- ঝক্কর ভাড়ার জিপ চাঁদের গাড়িতে করে রওনা হওয়া গেলো পানছড়ির উদ্দেশে। পানছড়ি কলেজের ছাত্ররা পায়ে হাঁটা পথে কিছুদূর এগিয়ে দেওয়ার পর একজন ত্রিপুরা ভাষী যুবক গাইড হলেন।