Wednesday, December 18, 2013

রাঙাবেল: ই-বুক:: রিপোর্টারের ডায়েরি: পাহাড়ের পথে পথে...

রাঙাবেল: ই-বুক:: রিপোর্টারের ডায়েরি: পাহাড়ের পথে পথে...: রিপোর্টারের ডায়েরি: পাহাড়ের পথে পথে লেখক: বিপ্লব রহমান প্রচ্ছদ: আহমেদ অরূপ কামাল দাম: ৮০ টাকা প্রকাশক: পাঠসুত্র পৃষ্ঠা সংখ্যা: ৫০

Friday, December 13, 2013

16 Years of the CHT Peace Accord

by Biplob Rahman, translated by Professor Farida Khan 


Without a resolution of the land conflict as outlined in the treaty, the establishment of peace and development in the Hills remains a pipe dream even after sixteen years of the signing of the Chittagong Hill Tracts Peace Accord. Although a Land Commission was created fourteen years ago, it has remained defunct and therefore the Hill Tracts problem has become increasingly complex over time. Because of the above mentioned land conflict, there has been increased suspicion and mistrust between Paharis and Bengalis, leading to a corresponding rise in violence between the two communities.

Sunday, December 8, 2013

বাংলাদেশে ম্যান্ডেলা

বাংলাদেশের স্বাধীনতার রজতজয়ন্তী অনুষ্ঠানে যোগ দিতে ১৯৯৭ সালের ২৫ মার্চ বাংলাদেশে এসেছিলেন দণি আফ্রিকার প্রেসিডেন্ট নেলসন মেন্ডেলা। সফরকালে ম্যান্ডেলা তার ঐতিহাসিক ভাষণে জানিয়েছিলেন, এদেশের মহান মুক্তিযুদ্ধের প্রতি অগাধ শ্রদ্ধা। তিনি ছিলেন বাংলাদেশের বন্ধু।

এটিই ছিল ম্যান্ডেলার এ দেশে প্রথম ও শেষ সফর। তিনি ছাড়াও ফিলিস্তিনের নেতা ইয়াসির আরাফাত ও তুরস্কের প্রেসিডেন্ট সুলেমান ডেমিরেল সে সময় বাংলাদেশে আসেন। ২৬ মার্চ সকালে শিখা চিরন্তনকে ঘিরে আয়োজিত অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন তিনি। এর আগে সকাল সাড়ে ৯টায় ম্যান্ডেলাসহ তিন রাষ্ট্রপ্রধান হেলিকপ্টারে করে স্মৃতি সৌধে পৌঁছান। পুষ্পার্ঘ অর্পণের পর নেলসন ম্যান্ডেলা স্মৃতিসৌধ প্রাঙ্গণে একটি বৃরোপন করেন।

Monday, December 2, 2013

পার্বত্য শান্তিচুক্তি: একটি পর্যালোচনা


পার্বত্য শান্তিচুক্তি স্বাক্ষরের ১৬ বছরেও এর মূল শর্ত মেনে ভূমি বিরোধ নিস্পত্তি না হওয়ায় পাহাড়ে শান্তি ও উন্নয়ন প্রতিষ্ঠার স্বপ্ন রয়ে গেছে অধরাই। ভূমির বিরোধ নিস্পত্তির জন্য ১৪ বছর আগে ভূমি কমিশন গঠিত হলেও এটি বরাবরই অকার্যকর থাকায় ক্রমেই জটিলতর হচ্ছে পার্বত্য সমস্যা। উপরন্তু জমিজমার বিরোধকে কেন্দ্র করে পাহাড়ি-বাঙালি সন্দেহ-অবিশ্বাস বৃদ্ধির পাশাপাশি বাড়ছে জাতিগত সহিংস সংঘাত।