Friday, August 26, 2011

ফুলবাড়ি- লাল সেলাম!



দিনাজপুর প্রতিনিধি খবর দেওয়ার আগেই ফুলবাড়ি গণবিদ্রোহে গুলি চালানোর প্রথম খবর পাওয়া হয় আন্দোলনের বন্ধুদের কাছ থেকে। তারাই ঘটনাস্থল থেকে জানান, তখনো গুলি আর টিয়ার শেল বর্ষণ চলছে। খবরটি নিশ্চিত করার জন্য সঙ্গে সঙ্গে দিনাজপুরে পরিচিত সাংবাদিকদের টেলিফোন করা হয়।

Wednesday, August 24, 2011

বগালেক


দূর্গম পাহাড়ে ডিসেম্বরের ভোরে হীম বাতাসের কামড় ছাপিয়ে প্রধান হয়ে ওঠে দৃষ্টি আচ্ছন্ন করা কুয়াশা নয়, নারকেল দুধের মতো ঘন সাদাটে ধোঁয়াশা। শীতলতায় হাত-পা অবশ হয়ে আসতে চায়, ঘোলাটে চশমার কাঁচ বাস্পাচ্ছন্ন হয়ে আসে, তখন হাত তিনেক দূরের দৃষ্টিও বুঝি অসাড়। কুয়াশা জমে জমে বৃষ্টির মতো টুপটাপ ঝরে পড়ে জলকনা অরণ্য সবুজের মগডাল থেকে। ভিজিয়ে দেয় পোষাক-আশাক,ব্যাগ-ব্যাগেজ,সর্বোস্ব। দূরে রাতজাগা কোনো পাখি কর্কশ স্বরে ডেকে বলে, হুঁশিয়ার!

Friday, August 19, 2011

আদিবাসী শিশু মাতৃভাষায় পড়বে কবে?


যতবারই দূর পাহাড়ে যাওয়া হয়, আদিবাসী পাহাড়ি জনপদের আনন্দ-হাসি-গান, দুঃখ-বেদনা, সীমাহীন নিপীড়ন ও সংগ্রামের ভেতরের অন্তর্দশন এবং তথ্য সাংবাদিকতার বাইরেও খতিয়ে দেখার চেষ্টা করা হয় পাহাড়ি শিশুদের মনছবি।

গণহত্যা, যুদ্ধ, শান্তি, ভাতৃঘাতি সন্ত্রাস, সেনা-সেটেলার সহিংস আক্রমণ, এমন কী হালের আদিবাসী বিতর্ক-- এমন রক্তাক্ত-ক্ষতবিক্ষত পাহাড়ে প্রজন্মের পর প্রজন্ম ধরে বেড়ে ওঠা পাহাড়ি শিশু মনের প্রতিক্রিয়া কী, তা বুঝতে চেষ্টা করা হয়। জাতিগত নিস্পেষন ও হিংসার দাবনল দেখতে দেখতে এই সব শিশুও কি আগামী দিনে হিংসার আগুন বুকে নিয়েই বড় হচ্ছে? তারাও কি একদিন ফিরিয়ে দেবে পাল্টা প্রতিটি আঘাত?

Thursday, August 11, 2011

বাঘাইছড়ির আশ্চর্য দেবশিশুগণ



প্রায় দেড় বছর আগে ১৯-২০ ফেব্রুয়ারিতে রাঙামাটির দুর্গম বাঘাইছড়ির সংহিংসতার ঘটনাটি কী মনে আছে? সে সময় জায়গা-জমি দখলের উন্মোত্ত সহিংসতার শিকার হয়েছিলেন কয়েকটি গ্রামের আদিবাসী পাহাড়িরা। অন্তত দু-জন আদিবাসীকে সেনা ও সেটেলার বাঙালিরা নির্মমভাবে হত্যা করে। হিংসার অনলে পুড়ে যায় আদিবাসী গ্রাম, বৌদ্ধ মন্দির, স্কুল, হাট-বাজার।...

Thursday, August 4, 2011

চিম্বুক পাহাড়ে বিপন্ন ম্রো জনপদ


বন বিভাগ আর সেনা বাহিনীর নানান ভূমি অধিগ্রহণে বান্দরবানের চিম্বুক পাহাড়ের বাসিন্দা ম্রো জনজাতির অস্তিত্ব এখন হুমকি মুখে। সেনা বাহিনীর অধিগ্রহণের মাত্রাই বেশী।

উচ্ছেদ হতে হতে প্রধানত ম্রো,মারমাসহ চিম্বুক পাহাড়ের আদিবাসী ও স্থায়ী বাঙালিরা নিঃস্ব হয়ে গেছেন। অধিগ্রহণ আর বহিরাগত অভিবাসনে সংকুচিত হয়ে পড়েছে জুম চাষ (পাহাড়ের ঢালে বিশেষ ধরণের চাষাবাদ)। উজাড় হতে বসা বনে শিকারও বন্ধ বহু বছর।

এ নিয়ে ২০০৬ সালের ডিসেম্বরে সাবেক কর্মস্থল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এ প্রথম প্রতিবেদনটি তৈরি করা হয়েছিল। সে বার শীতের রাতে সেনা অভিযানে উচ্ছেদ করা হয়েছিলো ৭৫০টি ম্রো পরিবার।