Saturday, February 20, 2016

‘মুক্তচিন্তা এখন নিরাপদ নয়’

বিপ্লব রহমান, ঢাকা: জঙ্গিগোষ্ঠির ধারাবাহিক হত্যাকাণ্ডে মুক্তমনা লেখক ও প্রকাশকরা কিছুতেই নিশ্চিন্ত হতে পারছেন না বলে মনে করছেন সাংবাদিক ও লেখক জাহিদ নেওয়াজ খান।

Wednesday, February 17, 2016

‘চিন্তা-চর্চা খুন হবে কেন’

বিপ্লব রহমান, ঢাকা: জঙ্গি হামলায় নিহত মুক্তমনা ব্লগার অভিজিৎ রায় ও তার প্রকাশক ফয়সাল আরেফিন দিপনের নামে এবারের অমর একুশে গ্রন্থমেলা উৎসর্গ করা উচিত ছিল বলে মনে করেন ‘সংহতি’র প্রকাশক দীপক কুমার রায়।

Monday, February 15, 2016

‘অভিজিৎ বিস্তৃতিপ্রবণতায় আপত্তি’

বিপ্লব রহমান, ঢাকা: জঙ্গি হামলায় নিহত মুক্তমনা লেখক অভিজিৎ রায় এবং তার প্রকাশক আরেফিন ফয়সাল দিপন একুশের বইমেলায় উপেক্ষিত হওয়ায় তীব্র সমালোচনা করেছেন সাংবাদিক ও লেখক প্রভাষ আমিন।

Tuesday, February 9, 2016

বইমেলা নিয়ে ভীতি এবার প্রকাশ্য: টুটুল


বিপ্লব রহমান, ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় নিশ্ছিদ্র নিরাপত্তাতেও মুক্তমনা লেখক-প্রকাশকরা নিশ্চিত হতে পারছেন না বলে মনে করছেন ‘শুদ্ধস্বর’ এর প্রকাশক আহমেদুর রশিদ টুটুল। নিউজনেক্সটবিডি ডটকম’কে দেয়া একান্ত সাক্ষাৎকারে তিনি প্রশ্নে রেখে বলেন, ‘ভয়ভীতিটা এবার কিন্তু চাপা নয়, প্রকাশ্য। এর কারণ সম্পর্কে কী ব্যাখ্যা দেয়ার প্রয়োজন আর আছে?’

গত বছর ২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে জঙ্গি হামলায় নিহত হন মুক্তমনা লেখক ও ব্লগার অভিজিৎ রায়। একই সঙ্গে গুরুতর আহত হন অভিজিতের স্ত্রী, মুক্তমনা লেখক বন্যা আহমেদ। আর এরপর ধারাবাহিক জঙ্গি হামলায় খুন হন বেশ কয়েকজন ব্লগার।