Friday, June 28, 2013

ই-বুক:: রিপোর্টারের ডায়েরি: পাহাড়ের পথে পথে...


রিপোর্টারের ডায়েরি: পাহাড়ের পথে পথে

লেখক: বিপ্লব রহমান
প্রচ্ছদ: আহমেদ অরূপ কামাল
দাম: ৮০ টাকা
প্রকাশক: পাঠসুত্র
পৃষ্ঠা সংখ্যা: ৫০
ই-বুক আকারে প্রথম প্রকাশ: আমারব্লগ ডটকম, ২০১০
বই আকারে প্রথম প্রকাশ: অমর একুশে গ্রন্থমেলা, ২০০৯
___
পাহাড়, অরণ্য, ঝর্ণাধারায় নয়নাভিরাম পার্বত্য চট্টগ্রাম। আপত: নিরীহ এই পাহাড়ে প্রায় দুই দশকের সশস্ত্র গেরিলা যুদ্ধের পর দেড় দশক আগে স্বাক্ষরিত হয়েছে শান্তিচুক্তি। এর আগে অশান্ত পাহাড়ে হয়েছে একের পর এক গণহত্যা। হত্যাকে উৎসব ভেবে মেশিনগানের বুলেটে পাখির মতো মানুষ মারা হয়েছে ঝাঁকে ঝাঁকে। শুধু জীবনটুকু হাতে নিয়ে ত্রিপুরার শরণার্থী শিবিরে একযুগ গ্লানিময় জীবন কাটিয়েছেন প্রায় ৭০ হাজার পাহাড়ি নারী-পুরুষ। সেনা সন্ত্রাসে হারিয়ে গেছেন পাহাড়ি বোন কল্পনা চাকমা।


আনুমানিক ২৫ হাজার পাহাড়ি-বাঙালির রক্তের বিনিময়ে সাক্ষরিত শান্তিচুক্তিতেও কী শান্তি হয়েছে পাহাড়ে? তাহলে ক্রেওক্রাডং-এর দুর্গম পাহাড়ে কেন এখনো নিরব দুর্ভিক্ষের হাহাকার? শান্তিচুক্তির পরেও কেন সেখানে সেনা বাহিনী 'অপারেশন দাবানলের' পর চালাচ্ছে 'অপারেশন উত্তোরণ'? তাহলে কী অস্ত্রের ঝনঝনানি থামেনি? পাহাড়ে অভিবাসিত বাঙালি সেটেলাররা কী দৃষ্টিতে দেখেন সাধারণ পাহাড়িদের? এই বৈরি সর্ম্পকের শেকড় কোথায়?

সাংবাদিক ও ব্লগার বিপ্লব রহমানের প্রায় দুই দশকের সরেজমিন প্রত্যক্ষ অভিজ্ঞতা থেকে 'রিপোর্টারের ডায়েরি: পাহাড়ের পথে পথে' নামক ছোট্ট ই-বুকে তুলে ধরেছেন সেইসব সংবাদ নেপথ্য কথা। সাবেক গেরিলা নেতা সন্তু লারমার কোন গণমাধ্যমকে দেওয়া সর্বপ্রথম সাক্ষাতকারের ইতিকথা মিলবে এই বইটিতে। জানা যাবে পাহাড়ের জীবন্ত কিংবদন্তী এমএন লারমার কথা। লোগাং গণহত্যা, কল্পনা চাকমা অপহরণসহ বেশ কিছু ঘটনার রোমহর্ষক বর্ণনা রয়েছে এতে। শোনা যাবে শরণার্থী শিশুদের মনোবেদনার গুঢ়কথা।

এছাড়া এতে তুলে ধরা হয়েছে ভাষাগত সংখ্যালঘু ক্ষুদ্র জাতি, তথা আদিবাসী বিষয়ে বাংলা জ্ঞানকোষ 'বাংলাপিডিয়া'র দীর্ঘতম বিভ্রান্তি। জানানো হয়েছে 'বম' নামক বান্দরবানের ক্ষুদ্র জাতিগোষ্ঠির শুভ সংবাদ। দেশের একমাত্র ও শেষ গজদন্তশিল্পীর খবরও মিলবে এতে। ক্রেওক্রাডং-তাজিনডং-এর পাহাড়ের একসময়ের প্রতাপশালী লালডেঙার মিজো বাহিনীর অত্যাচারের কথাও জানা যাবে। বগালেকের উপকথাও শোনানো হয়েছে এই ই-বুকটিতে।

পাঠকের সামনে ই-বুকটি তুলে ধরবে অজানা এক পার্বত্য চট্টগ্রাম।


মুক্তমনা ডটকম-এর ই-বুক বিভাগে এটি মার্চ, ২০১০ সালে প্রকাশিত হয়:

রিপোর্টারের ডায়েরি : পাহাড়ের পথে পথে (২০০৯): পাহাড়ি মানুষদের জীবন, ব্যথা-বেদনা নিয়ে চাক্ষুষ অভিজ্ঞতার ভিত্তিতে লেখা বই। দীর্ঘদিন পাহাড়ে তথ্য-সাংবাদিকতা করতে গিয়ে শান্তিবাহিনী-সেনা বাহিনীর যুদ্ধ, সন্তু লারমার হাইড-আউট, ত্রিপুরার শরনার্থী শিবির, কল্পনা চাকমা অপহরণসহ নানা নাটকীয় ঘটনার মুখোমুখি হতে হয়েছ লেখককে; এ বইটি তারই প্রতিফলন। ই-বই আকারে বইটি পড়া যাবে এখান থেকে




.