Tuesday, July 10, 2007

অনেকদিন পর ভেলরি টেইলর


ভেলরি টেইলর, আজ অনেকদিন পর আপনাকে আবার সামনা সামনি দেখলাম। দেখলাম এই বয়সেও আপনার অতি দৃঢ়তার সঙ্গে দাঁড়ানোর ভঙ্গি। সামান্য হাসি আর পুরো লেন্সের চশমার ভেতর উজ্জল মাছের মতো চোখ!

আপনি বাংলাদেশ-চীন-মৈত্রী সম্মেলন কেন্দ্রে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইইউবি'র সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখলেন। গ্রহণ করলেন তাদের সন্মাননা। ধন্যবাদ জানালেন রাষ্ট্রপতিকে। বার বার কৃতজ্ঞতা প্রকাশ করলেন এদেশের মানুষের কাছে।

সিআরপি'র সেই পক্ষাঘাতগ্রস্থ মানুষগুলোর কথা আপনি বলতে ভুললেন না। যাদের জন্য আপনি তো পুরো জীবনটাই উৎসর্গ করেছেন। আর আপনি দুধেভাতে বড় হওয়া গারগেল-ইংরেজীভাষী শিক্ষার্থীদের স্মরণ করতে বললেন, সিআরপির সেই সব দুখি মানুষদের।

ভেলরি, আপনি যখন এই সব কথা বলছিলেন, তখন আমি চলে গিয়েছিলাম বছর পাঁচেক আগে। পেশাগত কারণে সিআরপির ওপর একটা ফিচার করতে সাভারে গিয়েছি। সঙ্গে আরো দুয়েক একজন ফুটবাবু সাংবাদিক সহকর্মি। তারা বাস জার্নি, ভ্যাপসা গরম, আর নানান অজুহাতে মহা ত্যাক্ত-বিরক্ত। কিন্তু সকলেই উৎফুল্ল হয়ে ওঠেন সিআরপির তহবিল সংগ্রহ করার নমুনা দেখে।

সেদিন ছিলো কোনো এক শুক্রবার, সাপ্তাহিক ছুটির দিন। তাই সকাল থেকে দর্শনার্থী সমাগম হয়েছে প্রচুর। দর্শনার্থীরা স্বেচ্ছায় সিআরপি'র পথের দুধারে দুই সারিতে এক টাকা-পাঁচটাকার মূদ্রা পর পর সাজিয়ে তৈরি করছেন রেল লাইনের মতো সমান্তরাল চকচকে ধাতব রূপালী লাইন। রোগিরা বেশিরভাগই হতদরিদ্র। তাদের দর্শনার্থীরাও তাই। তাদের কথা ভেবেই পয়সা দিয়ে তহবিল সংগ্রহের এই ছোট্ট আয়োজন।...

একটু দূরে দাঁড়িয়ে ভেলরি, আপনি নিজেই দেখছিলেন এই কাজে মানুষের অংশগ্রহণ। কাছে গিয়ে পেশাগত পরিচয় দিয়ে নেমকার্ড দিতেই বললেন, আপনি তো আগেও একবার এসেছিলেন; আপনার সঙ্গে পরিচয় হয়েছিলো। আমাদের রোগি 'মাউথ পেইন্টারের' ওপর আপনার লেখাটিও আমি দেখেছি।

আমি চমকে যাই আপনার স্মৃতিশক্তি দেখে। সেটা তো আরো এক বছর আগের কথা! বিস্ময়ের সেই কথা বলতে আপনি বললেন, আপনার নাম তো বিপ্লব? এই নামটির কারণেই সবকিছু মনে আছে। মুক্তিযুদ্ধের বছরে আপনার জন্ম। আর আমি কখনো এ দেশের গৌরবময় যুদ্ধ ভুলি না।...


প্রিয় ভেলরি, সেদিন আপনার মাথার পেছনে মাদার মেরির আলোক বর্তিকা দেখেছিলাম। কী আশ্চর্য, বছর পাঁচেক পর আজ সকালে আরেকবার সেই আলোক বর্তিকা দেখলাম!

আমরা যারা সামান্য 'দুই পয়সার মানুষ', আপনি তাদের আন্তরিক অভিনন্দন গ্রহণ করুন।।
______

ছবি: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।